Loksabha Election: লোকসভা ভোটের আগে বদলি জেলা নির্বাচনী আধিকারিক !

Loksabha Election  নির্বাচন কমিশনের কোপে মুর্শিদাবাদের জেলা নির্বাচনী আধিকারিক (ওসি ইলেকশন) সহ চার আধিকারিক।  বদলি করে দেওয়া হল মুর্শিদাবাদের ওসি ইলেকশন ( OC Election)  লিটন সাহাকে। জেলায় ডিস্ট্রিক্ট ইউথ অফিসারও (DYO)  ছিলেন তিনি। এছাড়াও বদলি করা হয়েছে মুর্শিদাবাদ   জেলা পরিষদের (Murshidabad Zila Parishad)  সেক্রেটারি রিজওয়ান ওয়াহাব,  ডেপুটি ডিরেক্টর স্মল সেভিংস অভিষেক চক্রবর্তী, ডিএমডিসি লালবাগ সুব্রত কুমার বিশ্বাসকে ।

শনিবার কলকাতায়  সব জেলার পুলিশ সুপার ও জেলা শাসকদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের মুখ্য নির্বাচন অফিসার (CEO)। একই দিনে নবান্নে এসেছে জাতীয় নির্বাচন কমিশনের চিঠি। সেই চিঠিতেই দেওয়া হয়েছে আধিকারিকদের নিয়ে  কড়া হুঁশিয়ারি।

নির্বাচন কমিশনের নিয়ম, ৩ বছরের বেশি একই জেলায় কাজ করা আধিকারিকদের করতে হবে বদলি । তবে কমিশনের নজরে এসেছে  , সেই নিয়মের ফাঁক গলে আধিকারকদের পাঠানো হচ্ছে পাশের জেলায়। যে জেলার কোন লোকসভার এক অংশ আবার আধিকারিকদের পুরোনো জেলার মধ্যেই পড়ে।

এই নির্দেশের গেড়োয় পড়েছেন ওই আধিকারিকরা।  নির্বাচন কমিশনের নতুন নির্দেশের আগে বদলি হয়েছিল ওই সব আধিকারিকদের। বদলি হয়েছিল পাশের জেলায়। কিন্তু এমন লোকসভা কেন্দ্র রয়েছে যা ছড়িয়ে রয়েছে এই দুই জেলাতে। এই আধিকারিকরা মালদা ও মুর্শিদাবাদ জেলায় ছিলেন আগে । মালদা দক্ষিণ লোকসভার এক অংশ রয়েছে  মুর্শিদাবাদ জেলায় আবার নদীয়ার করিমপুর বিধানসভা পড়ে মুর্শিদাবাদ লোকসভায়।   এই নিয়মের জেরেই বদলি করা হচ্ছে আধিকারিকদের। প্রশাসন সূত্রের খবর, ৪ মার্চ রাজ্য আসবে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তাঁর আগে নির্বাচনের কমিশনের রোষের মুখে পড়তে হতে পারে বলেই ফের বদলি করা হল মুর্শিদাবাদের এই চার আধিকারিককে।